ওয়াইপিএফ ফেলোশিপঃ আগামীর বাংলাদেশ বিনির্মাণে সেতুবন্ধন

বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন হচ্ছে সারা দেশ ও বহির্বিশ্বজুড়ে। সেই সাথে উদযাপিত হচ্ছে স্বাধীন বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সরকারের ৫০ বছর পূর্তি।

১৯৭১ সালের ১০ এপ্রিল, মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননে গঠিত হয়েছিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার। জাতির জন্মলগ্নে দাঁড়িয়ে এক অভূতপূর্ব শপথ নিয়েছিলেন এই ভূখন্ডের জনপ্রতিনিধি, আইনজীবী, স্বাস্থ্যবিদ, অর্থনীতিবিদ, শিক্ষক, আমলা ও তরুণসহ  সর্বস্তরের পেশাজীবীবৃন্দ। সেই  ঘটনারই স্মারক শ্রদ্ধা জানানো হলো ইয়ুথ পলিসি ফোরাম (ওয়াইপিএফ) আয়োজিত ‘ফেলোশিপ উদ্বোধন’ এর মাধ্যমে।

ইয়ুথ পলিসি ফোরাম (ওয়াইপিএফ) দেশ ও বহির্বিশ্বে অবস্থানরত বাংলাদেশী তরুণ শিক্ষার্থী ও পেশাজীবীদের নিয়ে তৈরি একটি পলিসি ফোরাম। নীতি নির্ধারণে তরুণদের অন্তর্ভুক্তির নিমিত্তে বিশেষজ্ঞদের সাথে গবেষণা, আলাপ আলোচনা এবং অ্যাডভোকেসির সুযোগ তৈরি করে দেওয়া এই ফোরামের অন্যতম উদ্দেশ্য। সেই সাথে আগামী ৫০ বছরে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বর্তমানের তরুণদের যে বিশেষায়িত জ্ঞানের প্রয়োজন, ভিন্ন ভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞদের সাথে কাজ করার সুযোগ করে দেওয়ার মাধ্যমে তা নিশ্চিত করার পরিকল্পনা হাতে নিয়েছে ওয়াইপিএফ।

বিস্তারিত পড়ুনঃ এখানে

Scroll to Top