কোভিড মহামারী ও আমাদের চিন্তার বাইরে যারা

লিখেছেনঃ মৌমিতা মল্লিক

এই COVID-19 মহামারী চলাকালীন সময়ে রাস্তার বিক্রেতাদের জীবিকা অর্জনের খারাপ অবস্থা, যারা একসময় তাদের প্রতিদিনের আয়ের জন্য চা, নাস্তা, ফল ইত্যাদি বিক্রি করত।

পুরো বাংলাদেশ জুড়ে এই সমস্যাটি কত বড় –

কোভিড -১৯-এর দ্বিতীয় ঢেউয়ে দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করা প্রায় ৫০ মিলিয়ন মানুষ মহামারীটি দ্বারা সৃষ্ট অর্থনৈতিক পরিণতি মোকাবিলা করতে অক্ষম।

প্রায় প্রতিটি সেক্টরে দেশব্যাপী লকডাউন বিধিনিষেধের কারণে অনেক প্রান্তিক মানুষ স্বাস্থ্য ঝুঁকির কারণে কাজ সন্ধান করতে অক্ষম ছিল।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দ্বারা পরিচালিত লেবার ফোর্স জরিপ ২০১৬-১৭ অনুসারে দেশে বর্তমানে 6.০৮ কোটি কর্মরত শ্রমিক রয়েছে, যার মধ্যে ৮৫.১ শতাংশ অনানুষ্ঠানিক খাতে কাজ করেন। যদিও এই খাতটি অর্থনীতির প্রায় ৫০ শতাংশ অবদান রাখে, তবে এই শ্রমিকরা সরকারী সহায়তা প্রকল্পের বাইরে থাকেন৷

এই সমস্যাটি সমাধান করার জন্য বিদ্যমান নীতিগুলি –

বাংলাদেশ সরকার প্রণোদনা প্যাকেজের ব্যবস্থা করে দিয়েছেন৷ গত বছর এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি প্যাকেজে আর্থিক সহায়তার পরিমাণ ৭২ হাজার ৭৫০ কোটি টাকাব় ঘোষণা করেছিলেন৷ সরকার এ পর্যন্ত ২৩ টি স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করেছে, যার পরিমাণ ১,২৪,০৫৩ কোটি টাকা, যা দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) চার শতাংশেরও বেশি। তবে এই প্রকল্পগুলোর সিংহভাগ আনুষ্ঠানিক খাতকে পরিবেশন করার জন্য তৈরি করা হয়েছিল।

নীতিমালায় জটিলতা –

১. অধিকাংশ অভাবগ্রস্ত মানুষ সরকারের সাহায্য পায়নি, কারণ পূর্বনির্ধারিত দরিদ্রের সংখ্যাব় থেকে প্রকৃত সংখ্যা অনেক বেশি৷ 

২. সাহায্য প্রাপকদের তালিকা অন্তর্ভুক্ত নয়- অনেকে যারা সামাজিক সুরক্ষা নেটের ভিতর নেই তারা প্রণোদনা প্যাকেজ পেয়েছেন৷

পরামর্শ –

১. যেহেতু আমরা এই সংকটের মধ্যে বিগত এক বছরেরও বেশি সময় ধরে আছি, তাই কোনো উদ্যোগ নেওয়ার অথবা নীতিমালা গঠনেব় সময় এই সময়ের অভিজ্ঞতাগুলো বিবেচনায় ব়াখা উচিত।

২. এনজিওগুলোকে আব়ো বেশি করে হতদরিদ্র মানুষদেব় (এক্ষেত্রে রাস্তার বিক্রেতাদের) সনাক্ত করা এবং তাদের সহায়তা সব়বব়াহ কব়া উচিত৷

৩. যদিও এটি একটি দীর্ঘমেয়াদী কাজ, একটি সঠিক জাতীয় ডাটাবেস স্থাপন করা উচিত যাতে দেশের অতি-দরিদ্রদের সামাজিক সুরক্ষাব় সহায়তা এবং প্রয়োজনে নগদ অর্থের দ্রুত স্থানান্তর কব়া যায়৷

Leave a Comment

Scroll to Top