Week 47 of 2022 – YPF Around the Globe (Bangla)

সময়সীমা: ২৬ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, ২০২২

সম্পাদনায়ঃ G.M. SIFAT IQBAL , Affan Bin Saber, Anika Bushra , এবং Farhan Uddin Ahmed

ইংরেজিতে পড়তে ক্লিক করুন এ লিঙ্ক

১. রাজনীতি 

৯৬ বছর বয়সে মারা গেলেন প্রাক্তন চীনা নেতা জিয়াং জেমিন

তিয়ানানমেন স্কোয়ার বিক্ষোভের পর ক্ষমতায় আসা চীনের সাবেক নেতা জিয়াং জেমিন ৯৬ বছর বয়সে মারা গেছেন। রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে যে বুধবার সাংহাইতে স্থানীয় সময় দুপুর বারোটা (জি এম টি সময় রাত ৪ তা) পরে তিনি মারা গেছেন। জিয়াং এমন একটি সময়ে সভাপতিত্ব করেছিলেন যখন চীন একটি বহির বিশ্বের কাছে উন্মুক্ত হয়েছিল এবং উচ্চ গতির বৃদ্ধি দেখেছিল। তার মৃত্যু হল যখন চীনে তিয়েনআনমেনের পর গুরুতর কিছু বিক্ষোভ দেখা যায়।

সূত্র: বিবিসি

২. অর্থনীতি ও ব্যবসা

জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি বেড়ে দাঁড়িয়েছে ৬.৩%

জাতীয় পরিসংখ্যান অফিস দ্বারা প্রকাশিত অনুমান অনুসারে, ভারতের মোট দেশীয় পণ্য (জিডিপি) জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৬.৩% বৃদ্ধি পেয়েছে, অর্থনীতিতে গ্রস ভ্যালু অ্যাডেড (জিভিএ) ৫.৬% বৃদ্ধি পেয়েছে। বছরের প্রথম ত্রৈমাসিক জিডিপি প্রবৃদ্ধি ১৩.৫% ছিল, জিভিএ ১২.৭%।

যদিও দ্বিতীয় ত্রৈমাসিকে কৃষি থেকে জিভিএ ত্বরান্বিত হয়ে ৪.৬% বাড়ে, উৎপাদন এবং খননের জিভিএ এক বছর আগের তুলনায় দ্বিতীয় ত্রৈমাসিকে যথাক্রমে ৪.৩% এবং ২.৮% সংকুচিত হয়৷

দ্বিতীয় ত্রৈমাসিকে সবচেয়ে ব্যপক জিভিএ বৃদ্ধি হোটেল, পরিবহন, যোগাযোগ এবং সম্প্রচার বিভাগের সাথে সম্পর্কিত পরিষেবাগুলো দ্বারা রিপোর্ট করা হয়েছে, যা ১৪.৭% বৃদ্ধি পেয়েছে। তারপরে আর্থিক, রিয়েল এস্টেট এবং পেশাদার পরিষেবাগুলি, যার জিভিএ বৃদ্ধি পেয়েছে ৭.২%, এবং নির্মাণ যা  ৬.৬% তে  বেড়েছে।

সূত্রঃ দ্য হিন্দু

ব্রুনাই থেকে বার্ষিক ১-১.৫ মিলিয়ন টন এলএনজি আমদানির পরিকল্পনা করছে বাংলাদেশ

বৃহস্পতিবার বন্দর সেরি বেগাওয়ানে বাংলাদেশ এবং ব্রুনাই দারুসসালামের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন যে ২০২৩ সাল থেকে বাংলাদেশ ব্রুনাই থেকে ১-১.৫ টন এলএনজি পাবে এবং এটি একটি ১০-১৫ বছরের চুক্তি হতে পারে ।

বর্তমান প্রেক্ষাপটে বিলম্বিত অর্থ প্রদানে ব্রুনাই থেকে ২১০০০০ টন ডিজেল আমদানির বিষয়ে আলোচনা হয়েছে। এর আগে ব্রুনাই-ভিত্তিক সরবরাহ কোম্পানি পিবি ট্রেডিং সেন্ডিরিয়ান বেরহাদ থেকে ডিজেল আমদানি করা সম্ভব ছিল না একটি শর্তের কারণে যে এটির নিজস্ব শোধনাগার থাকতে হবে। এলএনজি এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে সহযোগিতার জন্য ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফরের সময় একটি নতুন সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

মন্ত্রী সহযোগিতার ক্ষেত্র বাড়ানোর জন্য একটি ফলপ্রসূ আলোচনার কথা জানিয়েছেন এবং বলেছেন যে উভয় দেশ শক্তি সেক্টরে যোগাযোগের ক্ষেত্রকে বিস্তৃত করতে সম্মত হয়েছে।

সূত্রঃ দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস

২০২২ এর শেষার্ধে সর্বকালের সর্বনিম্ন অবস্থানে প্রধান নির্বাহীদের আস্থা

কনফারেন্স বোর্ড মেজার অফ সিইও কনফিডেন্স™ নামক জরিপ ইউরোপের কর্পোরেট নেতা এবং ইউরোপীয় রাউন্ড টেবিল (ইআরটি) সদস্যদের জরিপ করে। এর ১১ তম সংস্করণে প্রকাশ করেছে যে আস্থার বর্তমান স্তর রেকর্ড সর্বনিম্ন। আস্থা হ্রাসের একটি কারণ রেকর্ড উচ্চ মূল্যস্ফীতি বৃদ্ধি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরের প্রভাব ইউরোপের সিইও এবং চেয়ারদের অর্থনীতি সম্পর্কে হতাশাবাদী করে তুলেছে।

বিপরীতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনে সমমানের সমীক্ষাগুলি দেখায় যে মার্কিন ভিত্তিক সিইওদের আস্থাও হ্রাস পেয়েছে, তবে আস্থা বর্তমান দিনে চীনে এপ্রিল ৩৪ থেকে ৪৭ এ বেড়েছে।

সূত্রঃ ইআরটি

৩. বিজ্ঞান ও প্রযুক্তি

হাইড্রোজেনে চালিত জেট ইঞ্জিন পরীক্ষা করছে রোলস-রয়েস

স্যালিসবারি প্লেইনের একটি সামরিক স্থানের কোণে একটি ছোট বিমানের জেট ইঞ্জিনে জ্বালানী হিসাবে হাইড্রোজেন পরীক্ষা করা হচ্ছে যা ভবিষ্যতে বিমান শিল্পে একটি বড় বিপ্লব ঘটাতে পারে।

ইঞ্জিনটি বিখ্যাত বিলাসবহুল গাড়ি প্রস্তুতকারক রোলস রয়েস দ্বারা তৈরি করা হয়েছে এবং এর নাম রোলস রয়েস -এই -২১১১এ এবং এটি অনেক মূলধারার এয়ারলাইনগুলিতে পাওয়া যায়। যাইহোক, এই ইঞ্জিনটি এখন এই শিল্পে প্রথমবারের মতো হাইড্রোজেনে চালানোর জন্য পরিক্ষা করা হচ্ছে। রোলস রয়েস এই প্রকল্পের জন্য ইজিজেটের সাথে কাজ করছে। সহজে পাওয়ার জন্য এবং উন্নয়নের সুবিধার জন্য ইঞ্জিনটিকে একটি শক্ত পরীক্ষামূলক কাঠামোতে আটকানো হয়েছে।

আপাতত এই প্রকল্পের লক্ষ্য হল হাইড্রোজেন দিয়ে স্ট্যান্ডার্ড এয়ারপ্লেনের ইঞ্জিন চালনা করা যা জলবায়ু পরিবর্তন নির্গমনে  নাটকীয়ভাবে হ্রাস করার সাথে সাথে বিমান শিল্পকে ক্রমবর্ধমান অব্যাহত রাখতে একটি বড় ভূমিকা পালন করবে।

সূত্রঃ বিবিসি

৪. পরিবেশ 

লোডশেডিং বন্ধে সৌরশক্তির দিকে এগোচ্ছে দক্ষিণ আফ্রিকা

২০০৪ সাল থেকে ঘন ঘন লোডশেডিং হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। কয়লা দ্বারা চালিত পুরাতন রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ার গ্রিড ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে অক্ষম হওয়ায় এই দশা।

অধিক বিদ্যুত উৎপাদন করতে এবং পরিবেশগত স্বীকৃতি বাড়ানোর লক্ষ্যে সরকার আরো সৌরবিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করছে। তারা এই উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সংশ্লিষ্ট খাতকে টেন্ডার চুক্তি করতে উৎসাহিত করছে। সরকার সৌরবিদ্যুৎ থেকে অতিরিক্ত ১০০০ মেগাওয়াট উৎপাদন করতে চায় যাতে প্রায় এক মিলিয়ন বাড়িতে বিতরণ করা যাবে। এই আকাঙ্ক্ষার পাশাপাশি উপকূলীয় বায়ু বিদ্যুৎ উৎপাদন ১৬০০ মেগাওয়াট বৃদ্ধি করার ইচ্ছা রয়েছে।

সূত্রঃ বিবিসি 

বিশেষ দ্রষ্টব্যঃ প্রতিবেদনের যাবতীয় তথ্য তৃতীয় কোন মাধ্যম থেকে নেয়া হয়েছে এবং সেগুলো আমাদের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। ইয়ুথ পলিসি ফোরাম (YPF) কোন ভুল তথ্য উপস্থাপনার জন্য দায়বদ্ধ থাকবে না।

Leave a Comment

Scroll to Top