Week 10 of 2023 – YPF Around the Globe (Bangla)

সময়সীমা: ৪ মার্চ থেকে ১০ মার্চ, ২০২৩

সম্পাদনায়ঃ Affan Bin Saber, Farhan Uddin Ahmed, G.M. Sifat Iqbal, এবং Safin Mahmood

ইংরেজিতে পড়তে ক্লিক করুন এ লিঙ্ক

১. রাজনীতি 

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা স্থগিত করেছে আদালত

পাকিস্তানের একটি উচ্চ আদালত প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের ক্ষমতায় থাকাকালীন বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের দেওয়া উপহারের কথিত বেআইনি ক্রয় ও বিক্রয় সংক্রান্ত একটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করেছে।

প্রধান বিচারপতি আমের ফারুকের সমন্বয়ে গঠিত ইসলামাবাদ হাইকোর্টের একক বিচারকের বেঞ্চ মঙ্গলবার পুলিশকে ১৩ মার্চ পর্যন্ত খানকে গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছে।

বিদেশি উপহার মামলায় সাবেক প্রধানমন্ত্রীকে ১৩ মার্চ সংশ্লিষ্ট আদালতে হাজির হওয়ার নির্দেশও দিয়েছেন আদালত।

ইসলামাবাদের একটি আদালত গত সপ্তাহে ধারাবাহিকভাবে শুনানি এড়িয়ে যাওয়ার জন্য এই মামলায় খানের জন্য জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

পুলিশ রবিবার খানকে গ্রেপ্তার করার চেষ্টা করেছিল কিন্তু উত্তর-পূর্বাঞ্চলীয় শহর লাহোরে তার সমর্থকদের প্রতিরোধের মধ্যে ব্যর্থ হয়েছিল।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

বিতর্কিত ডিসি অপরাধ আইনের পরিবর্তন প্রত্যাখ্যান করল সিনেট

বুধবার সিনেট কলম্বিয়া জেলার নতুন অপরাধ আইন বাতিল করার পক্ষে ভোট দিয়েছে, অপরাধকে পুনরায় সংজ্ঞায়িত করার জন্য নগর সরকারের প্রচেষ্টাকে বাধা দেয়, ফৌজদারি বিচার নীতি পরিবর্তন করে এবং চুরি, কারজ্যাকিং এবং ডাকাতির মতো অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি হ্রাস করে। উভয় দলের আইনপ্রণেতারা দেশব্যাপী শহরগুলিতে ক্রমবর্ধমান সহিংস অপরাধের হার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিলেন এবং প্রস্তাবটি পূর্বে হাউস পাস করার পরে সিনেটে ৮১-১৪ পাস হয়েছিল।

প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন যে তিনি রিপাবলিকান প্রস্তাবে স্বাক্ষর করবেন, তিন দশকেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম কংগ্রেস অস্বীকৃতি প্রক্রিয়ার মাধ্যমে ডিসির আইনগুলি বাতিল করেছে। এটি দীর্ঘদিন ধরে থাকা ডেমোক্র্যাটিক অবস্থানের একটি পরিবর্তন যে, ফেডারেল সরকারের ডিসিকে নিজের শাসন করার অনুমতি দেওয়া উচিত। ফৌজদারি বিচার বিশেষজ্ঞরা বলছেন যে, বর্তমান ডিসি ফৌজদারি কোড অন্যান্য অনেক শহরের মতো কৃষ্ণাঙ্গদের অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত করেছে।

২০২৫ সালের অক্টোবরে এই কোডের সংস্কার কার্যকর হওয়ার কথা ছিল, তবে আইনে পরিণত হওয়ার জন্য, এটি ৬০ দিনের পর্যালোচনার সময়কাল টিকে থাকতে হয়েছিল, যার মধ্যে কংগ্রেস এবং রাষ্ট্রপতি হোম রুল অ্যাক্টের কারণে এটিকে ওভাররাইড করতে পারতেন। প্রস্তাবটি হাউস ডেমোক্র্যাটদের ক্ষুব্ধ করেছে, যেমন জেলার ননভোটিং প্রতিনিধি এলিয়েনর হোমস নর্টন, যিনি হোয়াইট হাউসের বিরোধিতার সংকেত দেওয়ার পরে হাউসে এই পদক্ষেপের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন।

যাইহোক, রিপাবলিকান পদক্ষেপকে সমর্থন করার বাইডেনের সিদ্ধান্ত রিপাবলিকানদের ক্রমবর্ধমান চাপ দ্বারা প্রভাবিত হয়েছিল যারা অপরাধ হ্রাসকে রাজনৈতিক অগ্রাধিকার দিয়েছে।

সূত্রঃ এবিসি নিউজ

২. অর্থনীতি ও ব্যবসা

ফেব্রুয়ারিতে ১.৫৬ বিলিয়ন ডলার রেমিটেন্স পেয়েছে বাংলাদেশ

আর্থিক ব্যবস্থা ব্যবহার করে, বাংলাদেশি প্রবাসীরা ফেব্রুয়ারি মাসে ১.৫৬ বিলিয়ন ডলারের বেশি দেশে পাঠিয়েছে। বুধবার বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সাম্প্রতিক তথ্য অনুযায়ী, জানুয়ারিতে প্রাপ্ত ১.৯৫ বিলিয়ন ডলারের তুলনায় এর পরিমাণ প্রায় ২০.৩% কম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মতে, ফেব্রুয়ারিতে প্রাপ্ত রেমিট্যান্স চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম আট মাসে মোট ১৪ বিলিয়ন ডলার ছাড়িয়েছে, যা বছরের তুলনায় ৪.২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ সালে ৩৬ %-এর বেশি বৃদ্ধি পেয়ে ২৪.৭৮ বিলিয়ন ডলার হওয়ার পর, বাংলাদেশে ২০২১-২২ সালে বছরে ১২.১২% শতাংশ কমে ২১.০৩ বিলিয়ন ডলার হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক এবং সরকার কর্তৃক সংঘবদ্ধ পদক্ষেপগুলি রেমিট্যান্স কিছুটা বৃদ্ধি পেতে সহায়তা করেছিল কারণ গত বছরের জুলাই এবং আগস্টে প্রবাহ আবার কমতে শুরু করার আগে বেড়েছিল। এরপর নভেম্বরে ঘুরে দাঁড়ায় রেমিটেন্স। সাম্প্রতিক মাসগুলিতে, কেন্দ্রীয় ব্যাংক রেমিট্যান্সের জন্য কাগজপত্রের প্রয়োজনীয়তা আরও সহজ করেছে, যখন সরকার প্রবাসীদের পাঠানো অর্থের উপর নগদ প্রণোদনা অব্যাহত রেখেছে যাতে তাদের আইনি চ্যানেলগুলি ব্যবহার করতে উত্সাহিত করা যায়। আবার কমতে শুরু করার আগে গত বছরের জুলাই ও আগস্টে রেমিট্যান্স বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংক এবং সরকার একত্রে এমন ব্যবস্থা বাস্তবায়ন করেছে যা রেমিট্যান্স কিছুটা বাড়াতে সাহায্য করেছে। এরপর নভেম্বরে রেমিটেন্স বাড়তে থাকে। যদিও সরকার প্রবাসীদের পাঠানো অর্থের উপর আর্থিক প্রণোদনা প্রদান করে চলেছে তাদের আইনি চ্যানেলগুলি ব্যবহার করতে উত্সাহিত করার জন্য, কেন্দ্রীয় ব্যাংক রেমিটেন্সের জন্য ডকুমেন্টেশনের প্রয়োজনীয়তাগুলি উল্লেখযোগ্যভাবে শিথিল করেছে।

তবুও, অভ্যন্তরীণ রেমিট্যান্স এখনও হুন্ডি দ্বারা প্রভাবিত হয়েছিল, একটি বেআইনি আন্তঃসীমান্ত লেনদেন রুট। এই অবৈধ স্কিমে, প্রবাসী বাংলাদেশিরা স্থানীয় এজেন্টদের, হুন্ডি নামে পরিচিত, বাংলাদেশি টাকায় এবং প্রবাসীদের আত্মীয়দের, যা হুন্ডি নামে পরিচিত, বিদেশী মুদ্রায় প্রদান করে। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্রমাগত কমতে থাকায় বাংলাদেশ ব্যাংক হুন্ডি রোধে তার প্রচেষ্টা বাড়িয়েছে। কেন্দ্রীয় ব্যাংক প্রবাসীদেরকে ব্যাংকের মাধ্যমে অর্থ প্রেরণের পরামর্শ দিয়েছে, তাদের একটি অননুমোদিত উপায়ে আন্তঃসীমান্ত লেনদেনের আইনি প্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক করেছে।

সূত্রঃ দ্য ফাইনান্সিয়াল এক্সপ্রেস

লিথিয়ামের বিশাল মজুদ আবিষ্কার করেছে ইরান

ইরান বৈদ্যুতিক যানবাহন এবং ইলেকট্রনিক ডিভাইসগুলির জন্য ব্যাটারির একটি মূল উপাদান লিথিয়ামের একটি বড় মজুদ আবিষ্কারের ঘোষণা করেছে।

“ইরানে প্রথমবারের মতো, হামেদানে একটি লিথিয়াম মজুদ আবিষ্কৃত হয়েছে”, দেশের পশ্চিমে, শনিবার শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা মোহাম্মদ হাদি আহমাদির উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। মহাপরিচালকের মতে এই রিজার্ভে “৮.৫ মিলিয়ন টন” লিথিয়াম রয়েছে বলে মনে করা হচ্ছে৷

“একবিংশ শতাব্দীর তেল” হিসেবে অভিহিত করা হয়েছে লিথিয়াম কে , বৈদ্যুতিক যানবাহনের ব্যাটারি তৈরির জন্য লিথিয়াম অপরিহার্য,এই সাদা ধাতুটি সেল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহৃত রিচার্জেবল ব্যাটারির একটি অপরিহার্য উপাদান।

সূত্রঃ টিআরটি ওয়ার্ল্ড

৩. বিজ্ঞান ও প্রযুক্তি

অফ-রানওয়েতে বিপদজ্জনক অবতরণের সময়ে দূর্ঘটনা রোধে বিমানবন্দরগুলিতে নতুন ‘এটিএপি’ সফ্টওয়্যার সংযোজন

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) যুক্তরাষ্ট্রের ৪৩টি প্রধান বিমানবন্দরে এএসডিই-এক্স ট্যাক্সিওয়ে অ্যারাইভাল প্রিডিকশন (এটিএপি) নামে নতুন সফটওয়্যার ইনস্টল করেছে। সফ্টওয়্যারটি এয়ার ট্র্যাফিক কন্ট্রোলারদের সতর্ক করে দেয় যদি কোনও অভ্যন্তরীণ বিমান রানওয়ের পরিবর্তে ট্যাক্সিওয়েতে অবতরণের জন্য লাইনে দাঁড়িয়ে থাকতে পারে, যা একটি বড় সুরক্ষা ঝুঁকি হতে পারে। ২০১৬ সালের অক্টোবর থেকে ২০২২ সালের শেষ কয়েকদিনের মধ্যে ১,৬৪১ টি “ভুল পৃষ্ঠের ঘটনা” ঘটেছে, যার মধ্যে ৮৩% বাণিজ্যিক বিমানের পরিবর্তে সাধারণ বিমানও এর সাথে জড়িত। এটিএপি রাডার এবং অন্যান্য সেন্সর ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে পারে যে কোনও বিমান রানওয়ের পরিবর্তে ট্যাক্সিওয়েতে অবতরণের জন্য লাইনে দাঁড়িয়ে আছে কিনা, সম্ভাব্য সমস্যা সম্পর্কে নিয়ন্ত্রকদের সতর্ক করে, যারা তারপরে আগত পাইলটদের সমস্যাটি জানাতে পারে।

এফএএ বলছে, সফটওয়্যারটি ২০১৮ সালে সিয়াটল-টাকোমা আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথম প্রয়োগের পর থেকে ৫০টিরও বেশি ভুল-সারফেস ট্যাক্সিওয়ে অবতরণ রোধে সহায়তা করেছে। বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দর, জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর এবং শিকাগো ও’হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে সিস্টেমটি ইনস্টল করা হয়েছে। এ বছর এখন পর্যন্ত আটটি এটিএপি সতর্কতা জারি করা হয়েছে।

রানওয়েগুলিতে অনন্য ভিজ্যুয়াল সূচক রয়েছে, যেমন সংখ্যা, লক্ষ্যপয়েন্ট এবং “পিয়ানো চাবি” থ্রেশহোল্ড চিহ্ন, এবং রাতে ট্যাক্সিওয়ে থেকে আলাদাভাবে আলোকিত হয়। যাইহোক, ট্যাক্সিওয়েগুলি প্রায়শই রানওয়ের সমান্তরালে চলে এবং পাইলটরা, বিশেষত বিমানবন্দরের সাথে অপরিচিতরা দুটি ভুল করতে পারে। সাম্প্রতিক বছরগুলিতে বাণিজ্যিক পাইলটদের দ্বারা বেশ কয়েকটি উল্লেখযোগ্য ট্যাক্সিওয়ে অবতরণ হয়েছে, এর মধ্যে রয়েছে ২০০৬ সালে কন্টিনেন্টাল এয়ারলাইন্স ৭৫৭ নিউয়ার্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরের একটি ট্যাক্সিওয়েতে অবতরণ, ২০০৯ সালে হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরে ডেল্টা এয়ার লাইনস ৭৬৭ এবং ২০১৫ সালে সিয়াটল-টাকোমার একটি ট্যাক্সিওয়েতে আলাস্কা এয়ারলাইন্সের ৭৩৭ অবতরণ। এই ঘটনাগুলির কোনওটিরই আঘাতের কারণ হয়নি, তবে ট্যাক্সিওয়েগুলি ভারী জেটগুলির জন্য অবতরণের পৃষ্ঠগুলি তৈরি করা হয়নি এবং এগুলি প্রায়শই উড্ডয়নের সময় বিমানের সাথে যুক্ত থাকে। ২০১৭ সালে, এয়ার কানাডা এ ৩২০ সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দরের একটি ট্যাক্সিওয়েতে প্রায় অবতরণ করেছিল, যেখানে আরও চারটি বিমান উড্ডয়নের জন্য অপেক্ষা করছিল।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সাম্প্রতিক মাসগুলিতে শিরোনাম দখলকারী বিমান নিরাপত্তা ঘটনাগুলির কোনওটিই ভুল-পৃষ্ঠঅবতরণের সাথে সম্পর্কিত ছিল না। যাইহোক, এই ধরনের ঘটনা রোধ করা বিমান নিরাপত্তা কর্মকর্তাদের জন্য একটি উল্লেখযোগ্য অগ্রাধিকার হিসাবে রয়ে গেছে।

সূত্রঃ আক্সিওস

ম্যাগনেটো- এবং ইলেক্ট্রো-মেকানিকাল বৈশিষ্ট্য সহ স্মার্ট উপকরণগুলির জন্য তৈরি করা হলো ৪ডি প্রিন্টার

বায়োমেডিকেল শিল্পে অ্যাপ্লিকেশন সহ একটি ৪ডি প্রিন্টারের জন্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ইউনিভার্সিড কার্লোস III ডি মাদ্রিদ (ইউসি৩এম ) এর গবেষকরা তৈরি করেছেন৷ এই মেশিনটি অন্যান্য ফাংশনগুলির নিয়ন্ত্রণও সক্ষম করে, যেমন বাহ্যিক চৌম্বক ক্ষেত্রের প্রতিক্রিয়ায় আকৃতি পরিবর্তন করার জন্য উপাদানের প্রতিক্রিয়া প্রোগ্রামিং বা যান্ত্রিক বিকৃতির প্রতিক্রিয়ায় এর বৈদ্যুতিক বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করা। এটি নরম রোবোটিক্স, বুদ্ধিমান সেন্সর এবং সাবস্ট্রেট তৈরি করা সম্ভব করে যা অন্যান্য জিনিসগুলির মধ্যে বিভিন্ন সেলুলার সিস্টেমে সংকেত পাঠায়।

এই অধ্যয়নের ক্ষেত্রটি এমন উপাদান দিয়ে তৈরি নরম বহুমুখী কাঠামো তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে যার যান্ত্রিক বৈশিষ্ট্যগুলি ত্বক এবং মস্তিষ্কের মতো জৈবিক টিস্যুগুলির সাথে ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ। তদুপরি, তারা চৌম্বকীয় ক্ষেত্র বা বৈদ্যুতিক স্রোতের মতো বাইরের উদ্দীপনার প্রতিক্রিয়ায় তাদের চেহারা বা বৈশিষ্ট্য পরিবর্তন করতে পারে। কিন্তু, তারা আকৃতি-নকশা এবং বুদ্ধিমান প্রতিক্রিয়ার প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে বেশ সীমাবদ্ধ ছিল। সম্প্রতি অবধি, এই গবেষণা দলটি এই কাঠামোগুলির নকশা এবং তৈরিতে বেশ কয়েকটি উন্নতি করেছে। অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস টেকনোলজিস জার্নালে প্রকাশিত তাদের সাম্প্রতিক গবেষণাপত্রে রিপোর্ট করা কাজের জন্য তারা একটি বিপ্লবী ৪দি মুদ্রণ পদ্ধতি তৈরি করতে সক্ষম হয়েছিল। গবেষকদের মধ্যে একজন, ই-আর-সি ৮ডি-বাওমাপ (জিএ ৯৪৭৭২৩) প্রকল্পের প্রধান এবং কন্টিনিউম মেকানিক্স অ্যান্ড স্ট্রাকচারের ইউসি৩এম -এর সহযোগী অধ্যাপক ড্যানিয়েল গারকা গনজালেজ বলেছেন, “এই প্রযুক্তিটি আমাদের কেবল যেভাবে তিনটি প্রিন্ট করতে পারে তা নিয়ন্ত্রণ করতে দেয় না। মাত্রিক কাঠামো, কিন্তু বাহ্যিক চৌম্বক ক্ষেত্রের ক্রিয়াকলাপের প্রতিক্রিয়ায় তাদের বৈশিষ্ট্য বা জ্যামিতি পরিবর্তন করার ক্ষমতা বা তাদের বৈদ্যুতিক বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করার ক্ষমতা দেয় যখন তারা

যেহেতু প্রিন্টিং প্রক্রিয়া জুড়ে পদার্থটি তরল থেকে কঠিনে পরিবর্তিত হয়, তাই এই ধরণের মুদ্রণ জটিল। সুতরাং, ম্যানুফ্যাকচারিং প্রক্রিয়াটি পরিবর্তন করতে এবং এমন একটি উপাদান তৈরি করার জন্য উপাদানের গতিশীলতা বোঝা অপরিহার্য যা প্রিন্টার অগ্রভাগের মধ্য দিয়ে যাওয়ার জন্য যথেষ্ট তরল এবং একটি নির্দিষ্ট ফর্ম ধরে রাখার জন্য যথেষ্ট শক্ত। এটি করার জন্য, তারা একটি আন্তঃবিভাগ তৈরি করেছে প্রক্রিয়া যা তাত্ত্বিক এবং পরীক্ষামূলক কৌশলগুলিকে একত্রিত করে। এই পদ্ধতিটি তাদেরকে স্ক্র্যাচ থেকে মুদ্রণ সরঞ্জাম তৈরি করতে সক্ষম করে, যার মধ্যে হার্ডওয়্যার এবং কম্পিউটার অ্যালগরিদম যা এটি পরিচালনা করে (সফ্টওয়্যার)।

সূত্রঃ টেকএক্সপ্লোর

কৃত্রিম সুইটনারকে স্ট্রোকের ঝুঁকির সাথে সম্পৃক্ত করেছেন গবেষকরা

কার্ডিওভাসকুলার ক্লিনিকে ১,১৫৭ রোগীর একটি গ্রুপের মধ্যে পরীক্ষা করে চিকিৎসক-বিজ্ঞানী স্ট্যানলি হ্যাজেন এবং ক্লিভল্যান্ড ক্লিনিকের লার্নার রিসার্চ ইনস্টিটিউটের সহকর্মীরা খুঁজে পেয়েছেন যে যাদের রক্তের মধ্যে সুইটনার হিসেবে ব্যবহৃত জৈব যৌগের (বিশেষ করে এরিথ্রিটল) সর্বোচ্চ মাত্রা রয়েছে, ; তাদের পরবর্তী তিন বছরে একটি বড় কার্ডিওভাসকুলার ঘটনা থেকে মারা যাওয়ার বা অভিজ্ঞতা হওয়ার ঝুঁকি দ্বিগুণ ছিল।

এই নতুন গবেষণায় একটি সংশ্লিষ্টটা পাওয়া গেছে যা পূর্ববর্তী মার্কিন যুক্তরাষ্ট্র এবং ডেনমার্ক থেকে মিলিত প্রায় ৩,০০০ জনের উপর আরও দুটি গবেষণায় উপস্থিত ছিল।

তবে, গবেষণায় দেখা যায়নি যে এরিথ্রিটল কৃত্রিম সুইটনার থেকে আসছে, বা এটি সরাসরি কার্ডিওভাসকুলার সমস্যাগুলির কারণ হচ্ছে।

কিন্তু গবেষকরা বলছেন যে তাদের ফলাফল অতিরিক্ত তদন্তের জন্য যথেষ্ট।

কৃত্রিম সুইটনারকে রাসায়নিকভাবে নিষ্ক্রিয় বলে মনে করা হয়, তবে বিজ্ঞানীরা খুঁজে পাচ্ছেন যে এই কম-ক্যালোরি যৌগগুলি স্বাস্থ্যের পরিণতি ঘটানো থেকে মুক্ত নয়।

ফল এবং শাকসবজিতে প্রাকৃতিকভাবে খুব কম পরিমাণে উপস্থিত থাকলেও, প্রক্রিয়াজাত খাবারে এরিথ্রিটলের মতো মিষ্টির মাত্রা ১,০০০-গুণ বেশি হতে পারে।

সমস্যাটির একটি অংশ হল যে কৃত্রিম সুইটনারগুলো শর্করা, যাদের তারা প্রতিস্থাপন করছে, এর থেকে কম ক্যালোরি থাকে – এবং এটি কিছু লোককে তাদের খাওয়া কমাতে সাহায্য করতে পারে। তবে তারা শর্করার চেয়েও বেশি মিষ্টি স্বাদ দেয় এবং আমাদের শরীরকে আরও বেশি চিনির স্বাদ পেতে উৎসাহিত করে৷

সূত্রঃ সাইন্স অ্যালার্ট  

৪. পরিবেশ

দূরসমুদ্রের সামুদ্রিক জীবন রক্ষার জন্য চুক্তিতে পৌঁছায় বিশ্বের দেশগুলো

প্রথমবারের মতো, জাতিসংঘের সদস্যরা দূরসমুদ্রে জীববৈচিত্র্য রক্ষা করার জন্য একটি ঐক্যবদ্ধ চুক্তিতে সম্মত হয়েছে – যা পৃথিবীর একটি বিস্তীর্ণ অংশের সংরক্ষণের জন্য একটি সন্ধিক্ষণ হিসেবে প্রতিনিধিত্ব করে যা পূর্বে আইনের বিভ্রান্তিকর বেড়াজাল দ্বারা বাধাগ্রস্ত হয়েছে।

দূরসমুদ্র নামে পরিচিত জাতীয় সীমানা জলের বাইরের অঞ্চলে সামুদ্রিক জীবন রক্ষার জন্য একটি আপডেটেড কাঠামো ২০ বছরেরও বেশি সময় ধরে আলোচনায় ছিল, কিন্তু একটি চুক্তিতে পৌঁছানোর পূর্ববর্তী প্রচেষ্টা বারবার স্থবির হয়ে পড়েছিল। এই একীভূত চুক্তি, যা প্রায় অর্ধেক গ্রহের পৃষ্ঠের জন্য প্রযোজ্য, শনিবার দেরিতে পৌঁছেছিল।

চুক্তিটি সমুদ্রের জীবন সংরক্ষণের জন্য একটি নতুন সংস্থা তৈরি করবে এবং দূরসমুদ্রে সামুদ্রিক সুরক্ষিত এলাকা স্থাপন করবে। নিকোলা ক্লার্ক, একজন মহাসাগর বিশেষজ্ঞ, বলেছেন যে এ চুক্তিটি গ্রহের ৩০% জলের পাশাপাশি ভূমি সংরক্ষণের জন্য যে জাতিসংঘের জীববৈচিত্র্য সম্মেলনের সাম্প্রতিক প্রতিশ্রুতি ছিল তা অর্জনের জন্য গুরুত্বপূর্ণ।

চুক্তিটি সমুদ্রে বাণিজ্যিক কার্যকলাপের জন্য পরিবেশগত প্রভাব মূল্যায়ন পরিচালনার জন্য নিয়মও প্রতিষ্ঠা করেছে।

“এর অর্থ হল দূরসমুদ্রের জন্য পরিকল্পিত সমস্ত ককার্যকলাপের দিকে নজর দেওয়া দরকার, যদিও সবগুলি সম্পূর্ণ মূল্যায়নের মধ্য দিয়ে যাবে না,” বলেছেন জেসিকা ব্যাটল, ওয়ার্ল্ডওয়াইড ফান্ড ফর নেচারের সমুদ্র আইন বিশেষজ্ঞ।

ডলফিন, তিমি, সামুদ্রিক কচ্ছপ এবং অনেক মাছ সহ বেশ কয়েকটি সামুদ্রিক প্রজাতি যারা দীর্ঘ বার্ষিক স্থানান্তর করে, জাতীয় সীমানা এবং উচ্চ সমুদ্র অতিক্রম করে। তাদের রক্ষার প্রচেষ্টা, সেইসাথে সামুদ্রিক জীবন সম্পর্কিত মাছ ধরা বা পর্যটনের উপর নির্ভর করে এমন মানব সম্প্রদায়কে রক্ষা করতে দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক পরিচালনা সংস্থাগুলির জন্য কঠিন প্রমাণিত হয়েছে।

“এই চুক্তিটি বিভিন্ন আঞ্চলিক চুক্তিগুলিকে একত্রে বুনতে সাহায্য করবে যাতে প্রজাতির বিচরণক্ষেত্র জুড়ে হুমকি এবং উদ্বেগগুলি মোকাবেলা করতে সক্ষম হয়,” ব্যাটেল বলে।

এখন প্রশ্ন হল উচ্চাভিলাষী চুক্তিটি কতটা বাস্তবায়িত হবে।

আনুষ্ঠানিকভাবে চুক্তিটি বাস্তবায়ন রয়ে গেছে, যা অসংখ্য সংরক্ষণবাদী এবং পরিবেশবাদী গোষ্ঠীগুলি ঘনিষ্ঠভাবে দেখার প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

বিশেষ দ্রষ্টব্যঃ প্রতিবেদনের যাবতীয় তথ্য তৃতীয় কোন মাধ্যম থেকে নেয়া হয়েছে এবং সেগুলো আমাদের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। ইয়ুথ পলিসি ফোরাম (YPF) কোন ভুল তথ্য উপস্থাপনার জন্য দায়বদ্ধ থাকবে না।

Leave a Comment

Scroll to Top