ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি তে অনুষ্ঠিত হলো ইয়ুথ পলিসি ফোরামের ‘অধিকার এখানে, অধিকার এখনই’ প্রকল্পের অন্যরকম কার্যক্রম।

লিখেছেনঃ সাদ ইবনে ওয়ালিদ- এসোসিয়েট, আরএইচআরএন টীম 

বাংলাদেশের তরুণ সমাজকে তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সচেতন করার লক্ষ্যে গত ৭ ও ১২ নভেম্বর ইনফরমেশন বুথ কার্যক্রম পরিচালনা করা হয়। ইয়ুথ পলিসি ফোরামের এই ইনফরমেশন বুথ কার্যক্রমে সার্বিক সহযোগিতায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ সোসাইটি।

“অধিকার এখানে, অধিকার এখনই” প্রকল্পের অধীনে নানাবিধ কার্যক্রমের মাধ্যমে ওয়াইপিএফ চেষ্টা করছে তরুণরা যাতে তাদের প্রজনন স্বাস্থ্য ও অধিকার সম্পর্কে জানতে পারে এবং একটি ন্যায়সঙ্গত সমাজ গড়তে পারে। তরুণদের মাঝে সচেতনতা তৈরির লক্ষ্যে ওয়াইপিএফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে একটি ইনফরমেশন বুথ স্থাপন করে। উক্ত বুথে তরুণ শিক্ষার্থীদের জন্য নানাবিধ জ্ঞানমূলক কার্যক্রমের ব্যবস্থা করা হয় এবং শিক্ষার্থীরা সেগুলোতে অংশগ্রহণের মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার জিতে নেওয়ার সুযোগ পায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় সহ রাজধানীর অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০০ এরও অধিক শিক্ষার্থী ওয়াইপিএফ এর এই ইনফরমেশন বুথে নিবন্ধন করে। কুইজ এ অংশগ্রহণ করার মাধ্যমে তারা যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কে জানার সুযোগ পায়। এছাড়াও সকল অংশগ্রহণকারী তরুণদের জন্য ওয়াইপিএফ এর পক্ষ থেকে নানা জ্ঞানমূলক উপকরণ সরবরাহ করা হয়। এইসকল উপকরণ তরুণদের জ্ঞানের বিকাশ যেমন ঘটাবে ঠিক তেমনি তাদের সচেতন বৃদ্ধিতেও ভূমিকা রাখবে।

ইয়ুথ পলিসি ফোরাম দীর্ঘদিন ধরে বাংলাদেশের সর্বস্তরের মানুষের কল্যাণের লক্ষ্যে কার্যকর নীতি প্রণয়নের জন্য কাজ করে যাচ্ছে। ওয়াইপিএফ বিশ্বাস করে তরুণদের মাঝে তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কে সচেতনতা তৈরি করতে “অধিকার এখানে, অধিকার এখনই” প্রকল্পের কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

Scroll to Top